Skip to content

ইতালীর অবৈধ লোকদের বৈধকরন ২০০৯ “কলফ” ও “বাদান্তি” এর উপর বৈধ করা হবে।

অগাষ্ট 27, 2009

কামরুল ইসলাম (সুমন), মিলান, ইতালী :
অবৈধ লোকদের বৈধকরন প্রক্রিয়া ২০০৯ নামের এই আইনের মাধ্যমে ইতালীত অবস্থানরত এবং গৃহকাজে অসুস্থ ও বৃদ্ধ-বৃদ্ধাদের সেবায় নিয়োজিত কর্মচারীদরেকে তার নিয়োগকর্তা একটি ঘোষনারর মাধ্যমে ৫০০ ইউরো রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে বৈধতার জন্য আবেদন করতে পারবেন।

কলফ : গৃহস্থালী বা বাসার কাজের জন্য নিয়োজিতদের কলফ বলা হয়।
বাদান্তি : বৃদ্ধ-বৃদ্ধাদের বা অসুস্থ লোকদের সেবা যন্তেরে জন্য নিয়জিতদের বাদাস্তি বলা হয়।

চাকুরীদাতা :
চাকুরীদাতাকে অবশ্যই ইতালীয়ান নাগরিক, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের নাগরিক এছাড়া অন্যদেশের লোকদের কারতা ডি সোজযর্ন (Carta di Soggiorno) ধারী হতে হবে। অন্য দেশী নাগরিকদের ইতালীর অবস্থানের বয়স ৫ বছরের বেশী হতে হবে। কলফের জন্য নিয়োগকারীর বার্ষিক আয় ২০ হাজার ইউরো উপরে হতে হবে। বাদান্তের জন্য নিয়োগকারীর বার্ষিক কোন আয় নির্ধারন করা হয়নি তবে সে যে অসুস্থ তার একজন সেবাকারী দরকার সেই মর্মে হসপিটাল বা তার পারিবারিক চিকিৎসকের দ্বারা সত্যায়িত সদন পত্র দেখাতে হবে।
চাকুরীতে নিয়োগকর্তাকে অবশ্যই ঘোষনা করতে হবে যে নিয়োগকৃত কলফ বা বাদান্তি ৩ মাস আগে থেকে নিয়মিত কাজ করছে। অর্থাৎ গত ১ লা এপ্রিল বা তার আগে থেকে কাজে যোগদান করছে। একজন কলফ বা বাদান্তি সপ্তাহে সর্বনিন্ম কাজ দিতে হবে।

যারা আবেদন করতে পারবেন :

ইতালীতে কোন অবৈধ এবং অপরাধমূলক কার্যকলাপের কারনে কারাবাস করেননি। পেরমেসছো ডি সৌজর্ন না থাকার কারনে দেশ ত্যগের আদেশ পেয়েও দেশ ত্যাগ করেনি। কোন অপরাধমূলক কার্মকান্ডের জন্য বিচারাধীন আছেন কিন্তু আদালত থেকে এখনো কোন রায় আসেনি। অন্য দেশ থেকে পালিয়ে এসে এখানে যারা অবস্থান করছেন। মানবাধিকার বা রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন তারাও আবেদন করতে পারবেন যদি এখানে কোন অপরাধমূলক কর্মকান্ডের কারনে সাজা না পেয়ে থাকেন।
ইতালীর ভিতরে অবস্থানকালী যারা ফ্লুসি ২০০৭/০৮ এর জন্য আবেদন করেছিলেন তারাও আবেদন করতে পারবেন। তবে তারা যদি নতুন এই আইনে বৈধ হতে চায় তবে তাদের ফ্লুসি বাতিল বলে গন্য হবে।

যেভাবে আবেদন করতে হবে :
১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর ২০০৯ এর মধ্য ইন্টেরনো.আইটি ওয়েব সাইট থেকে নিদিষ্ট সফটওয়্যার ডাউনলোড করে সেই সফটওয়্যার ব্যবহার করে অনলাইনে আবেদন করতে হবে। ফিরতি মেইলে তাদের আবেদন সঠিক হয়েছে কি না তা জানিয়ে দেওয়া হবে। ০১ অক্টোবর প্রিফেত্তুরা, স্পোর্টিলো, ইউনিকো থেকে যাচাই-বাছাই শেষে নিয়োগকর্তা এবং তাঁর নিয়োগকৃত ব্যাক্তিকে প্রিফেত্তুরা, স্পোর্টিলো, ইউনিকোতে ডাকা হবে, সেখানে প্রয়োজনীয় কাগজ-পত্র দেখাতে হবে এবং উভয়কে একটি ‘কন্ট্রাট্টো ডি সৌজর্নোর ফরমে সই করতে হবে। তাতে সাই করার ২৪ঘন্টার মধ্যে বাধ্যতামূলকভাবে নিয়োগকর্তা আইএনপিএস’এ তাঁর কর্মচারী (‘কলফ’ বা ‘বাদান্তি’) নিয়োগের কথা ঘোষনা করবেন ‘কন্ট্রাট্টো ডি সৌজর্ন’তে সই করার পর ‘পার্মিসো ডাই সৌজর্ন’ না বের হওয়া পর্যন্ত কোন নিয়োগকর্তা তাঁর নিয়োগকৃত ব্যাক্তি বরখাস্ত করতে পারবেন না বা নিয়োগকৃত ব্যাক্তি কাজ ছেড়ে চলে আসতে পারবেন না।

মডেল্লো এফ২৪ পূরণ করে পোষ্ট অফিস, ব্যংক বা ইন্টেরনো.আইটি সাইটে অনলাইনে নির্ধারিত ৫০০ ইউরো জমা দিতে হবে।

দালাল থেকে সাবধান :
ইতালীয়ান সরকারের এই ঘোষনা কে কেন্দ্র করে ইতালীর ছোট বড় শহরে দেখা যাচ্ছে অনেক দালালদের। এই দালালেরা অসহায় অবৈধ লোকদের বৈধ করার কথা বলে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা। শুনা যাচ্ছে দালালেরা একেকজন লোককে বৈধ করার কথা বলে ৭/৮ লাখ টাকা চাচ্ছে।আসলে দালালরা বা কোন ইতালীয়ান দ্বারা ৫০০ বা ১০০০ ইউরো দিয়ে কাগজ করে দিয়ে মোটা অংকের টাকা আয় করছে।
প্রতিনিয়তই ইতালীতে দালালদের হয়রানির শিকার হচ্চে বাংলাদেশী শ্রমিকরা।

লেখাটি আরো পাবেন :
স্পেন থেকে প্রকাশিত অনলাইন ম্যগাজিন bangla71.net ,
uk থেকে প্রকাশিত অনলাইন ম্যগাজিন ukbdnews.comই জর্নাল সদালাপে !

Advertisements
3 টি মন্তব্য leave one →
  1. Md. Jiaur Jiaur permalink
    অক্টোবর 1, 2009 9:10 পুর্বাহ্ন

    Khub valo laglo vaiya. Italy te jara thaken or jara notun jete chan, amder sobari uchit jotota parajai sobai sobyke help kora. Ei khane Italye information beshi beshi thakle amar mone hoi valo hobe, karon Bangladeshira ajkal khub beshi italyte jasce kintu. Shathe Europ & Bangladesh er information kisu thakle valo. Amio inshallah apnader shathe thakbo, but bangla likhte parina je ami. Apnara soby bangla likhlen kivabe.

    Bappa
    Bangladesh

  2. সেপ্টেম্বর 3, 2009 6:14 অপরাহ্ন

    ভাই কিছু মনে না করলে একটা কথা বলতে চাই। আপনার ছোট্ট ঘড়ে বিশাল উদ্যোগ দেখে খুবই ভাল লাগলো এবং লেখাগুলিও আমার মনে হয় ভালো হবার কথা কিন্তু আমি পড়তে পারলাম না, খুব ছোট টাইপ বলে।
    কিছু করা যাবে কি?

  3. Rima permalink
    অগাষ্ট 30, 2009 8:36 পুর্বাহ্ন

    অনেক ধন্যবাদ আপনাকে, আমাদেরকে এমন একটি প্রয়োজনীয় বিষয় উপহার দেয়ার জন্যে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: