এড়িয়ে লেখায় যান

একটি গল্প লেখার জন্য…

মে 19, 2008

সেদিন রাতে ক্লাস শেষ করে বাসায় ফিরবো, দৌড়ে এলাম ট্রেন স্টেশনে এসেই দেখি ট্রেনটা টা টা বলে চলে যাচ্ছে, অবশ্য ট্রেনটা না পাওয়ার জন্য একটাই মাত্র কারন তা হলো ওদের সাথে আড্ডাটা একটু মারা বেশি হয়ে গিয়েছিল, মনে মনে বেশ রাগ হলো নিজের উপর কারন কিভাবে কাটাবো এই দেড় ঘন্টা সময়, বাসায় যাওয়ার জন্য আবার দেড় ঘন্টা পরে ট্রেন।

কি আর করার, সেলফ বার থেকে একটা গরম গরম কফি বের করে চললাম ওয়েটিং রুমে। শরীরটা বেস গরম হলো,  কফিতো শেষ কি করবো এখন, এই মাত্র ক্লাস শেষ করে এলাম বই নিয়ে বসলে মাথাটা গরম হয় যেতে পারে, একটা কাজ করি ছোট কোন গল্প বা কবিতা লেখার চেষ্টা করি যানি আমাকে দিয়ে হবে না তার পরেও চেষ্টা করতে দোষ নেই তো।

ব্যাগ থেকে খাতা আর কলম বের করে প্রথমে একটি কবিতা লেখার মনস্থ করলাম, কিভাবে যে কবিতার শুরু হবে তাই ঠিক করতো পারছিলাম না। চারটি পৃষ্ঠা নষ্ট করে ভাবনা পরিবর্তন করলাম, না কবিতা লেখা আমাকে দিয়ে হবে না, ছোট গল্প লিখবো এবারো সেই একই সমস্যা গল্পটা শুরু হবে কিভাবে, কিছুক্ষন কলম দিয়ে মাথা চুলকাতে চুলকাতে কোন রকম একটা আইডিয়া দিল এই গোবর ভর্তি মাথাটা, তা হলে গল্পটা শুরু হবে এভাবে কোন এক সুন্দরী অপরিচিতা মেয়ের সাথে কোন এক যুবকের হবে পরিচয় হবে কথা হবে তাদের মাঝে গড়ে উঠবে বন্ধুত্ব তাও আবার স্বপ্নে, যখন স্বপ্ন ভেঙ্গে যাবে তখন সেই যুবক খুজে পাগল হয়ে যাব তার সেই স্বপ্ন দেখা বন্ধুর জন্য ইত্যাদি ইত্যাদি।

কিন্তু কয়েক লাইন লেখার পর কলমের কালি যেন শেষ হয়ে এলো, কলমের কালি তো আর শেষ হয়নি আমার ভাবনা দোয়াতের কালিই যেন শেষ হয়ে গেল বড়ই দুঃখ নিয়ে খাতাটা ব্যাগে ঢুকাতে হলো। ঘড়ির দিয়ে তাকিয়ে দেখি মিনিট ও ঘন্টার কাটা এখনো বরাবর আসেনি মানে ১২ টা বাজতে আরো পাঁচ মিনিট বাকী আর আমার ট্রেনের বাকী আরো ১৫ মিনিট ।

মোবাইলটা বেজে উঠলো ভাবলাম বাসা থেকে আম্মু হয়তো বা কল করেছে, পরে দেখতে পেলাম না শাকিল কল করেছে, ওমা ফোনটা ধরতেই আমাকে বলছে কিরে কই থাকিছ সারা দিন, সারা দিনে একবার ও কল করিছ না কি ব্যপার কি হয়েছে তোর …আমি বললাম আরে একটু থাম আমাকে কিছু বলতে দে আমার মোবাইলে ক্রেডিট ছিল না তাই কল করতে পারিনি, ও তাই সরি দোস্ত শাকিল একটু নরম হয়ে বললো। তো কোই তুই? আরে আর বলিছ না এক মিনিটের জন্য আজ ট্রেন টা পাইনি আর তাই বসে বসে গল্প লেখার চেষ্টা করছিলাম। শাকিল একটা অট্টহাসি দিয়ে বললো তুই আবার গল্প লেখতে পারিস নাকি আগে তো জানতাম না ? কি লিখছিস শুনি, না এখনো লেখা হয়নি। ok তুই তোর গল্প নিয়ে থাক আমি একটু লাবনির সাথে কথা বলি। Ok ভাল থাক bye.

শাকিলের সাথে কথা বলার পর আবারো খাতাটা বের করলাম আরো দুই লাইন লিখে ছিলাম  ।
জানিনা কবে শেষ হবে আমার এই গল্প লেখা নাকি আমার অসমাপ্ত গল্পের তালিকায় নাম লেখাতে হবে কোন এক যুবকের কাল্পনিক স্বপ্নের রানীকে নিয়ে লিখতে চাওয়া  এই গল্পটিকেও।

4 টি মন্তব্য leave one →
  1. নভেম্বর 24, 2010 3:07 পুর্বাহ্ন

    হিমেল সম্পূর্ণ গল্পের অপেক্ষায় থাকলাম। 🙂

    • নভেম্বর 24, 2010 3:08 অপরাহ্ন

      প্রথমেই ধন্যবাদ, আমার ছোট্ট ঘরে আসার জন্য ।

      গল্পটি হয়তো বা অসমাপ্ত গল্পের তালিকায় বেস ভাল আছে, যদি কখনো এখানে দেখতে বেমানান লাগে তবে ওখান থেকে সরিয়ে আনবো ব্লগ ভুবনে।

  2. নভেম্বর 10, 2010 12:56 পুর্বাহ্ন

    আমার প্রায়ই এমন হয় হিমেল । লিখতে বসি কিন্তু কেন যেন কল্পনার ভাবনা গুলো কেন যেন লিখতে পারি না।
    আমার অনেক গল্প আগে যা কখনো শেষ করিনি । অধেক লিখ বসে আছি…….জানি না কখোন শেষ হবে না। তোমার এই লিখাটা পড়ে আমার শেষ না হত্তয়া গল্পগুলো কথা মনে পড়ল…………..

  3. নভেম্বর 9, 2010 3:20 অপরাহ্ন

    ছেলেটি আসলেই মেয়েটিকে খুঁজে পেল কি না, সেটা হয়ত পরের পর্বে পাচ্ছি কি বলেন? 🙂
    ভালো লাগল। শুভেচ্ছা।

এখানে আপনার মন্তব্য রেখে যান