Skip to content

উবুন্টু ১০.১০: ম্যাভেরিক মির্ক্যাট (Maverick Meerkat) রিলিজ পেল আলফা ১।

মে 31, 2010

উবুন্টু ১০.০৪ এর নিয়ে সবাই যখন মুগ্ধ, অনেক নতুন ব্যবহারকরী বেড়েছে উবুন্টু এই নতুন রিলিজে। পুরাতন ব্যবহারকারীরা ও অনেক আনন্দের সাথে নিয়েছে উবুন্টুর নতুন ভার্সন উবুন্টু ১০.০৪ ( ল্যুসিড লিংক্স ) কে।

উবুন্টুর ১০.১০ এর নামকরন করা হয়েছে ম্যাভেরিক মির্ক্যাট (Maverick Meerkat) যার রিলাজ সিডিউল ছিল এমন :
আলফা ১: জুন ৩
আলফা ২: জুলাই ১
আলফা ৩: অগাস্ট ৫
আলফা ৪: সেপ্টেম্বর ২
বেটা: সেপ্টেম্বর ২৩
রিলিজ ক্যান্ডিডেট: অক্টোবর ২১
উবুন্টু ১০.১০: অক্টোবর ২৮

৩ জুনের আগেই রিজিল হলো আলফা ১ । ডাউনলোড করুন এখান থেকে। দেখুন নতুন কি নিয়ে এলো ম্যাভেরিক মির্ক্যাট তার হাজার হাজার ব্যবহারকরীদের জন্য।

Advertisements
8 টি মন্তব্য leave one →
  1. জুন 18, 2010 2:16 পুর্বাহ্ন

    হিমেল আমার ফেইসবুক হ্যাক হয়েছে। my new id- tusin_ahmed@yahoo.com
    send me req

  2. amin permalink
    জুন 3, 2010 5:01 অপরাহ্ন

    বিরাট ঝামেলায় আছি। কোনভাবেই উবুন্টু বা মিন্ট দুইটার কোনটা ইনষ্টল করতে পারছি না। প্রযুক্তি ফোরামে গতকাল প্রশ্ন করেছিলাম, একদিন হইলো,কোন উত্তর নাই। ভালো।
    আসুস ল্যাপটপ, গ্রাফিক্স কার্ড এনভিডিয়া। ইনষ্টল দিলে বুট হবার পর পাচটা ডট দেখায়, ওখানে রং আসা যাওয়া করে। তারপর ফাটা ফাটা নীল হলুদ কমলা রং বক্স এসে চুপচাপ বসে থাকে।
    ইনষ্টল ইনসাইড উইন্ডোজ দিলে কিছুক্ষণ পর রিষ্টার্ট নেয়, তারপর সেই একই অবস্থা।
    ইউএসবি থেকে বুট করে না।
    উবুন্টু ৮.০৪ ইনষ্টল হয় ঠিকমতো। কিন্তু রেজুলেশন খুব কম। বিশাল বড় বড় আইকন আর টেক্সট মাত্র কয়েক লাইন পুরো স্ক্রীণ জুড়ে।
    এইটা কি সস্তার তিন অবস্থার কাহিনী? লিনাক্স মিন্ট বাংলাদেশ চ্যাপ্টারের সাইটে সমস্যা জানাতে গিয়ে দেখি প্রযুক্তিফোরামেই চলে যায়! ভাবছি এইরকম সময় নষ্ট আর হেনস্তা হতে হলে উবুন্টুর ফাঁদে যেন কেউ না পড়ে সেই গণসচেতনতা সৃষ্টিতে নেমে পড়বো 🙂 দুষ্টামী করে ভাবছি, কিন্তু করতে না পারলে সিরিয়াসলি নামবো। বেশিরভাগ পাবলিকই তো আমার মতোই সাধারণ মানুষ, অন্য কাজ কর্ম আছে, টেকি সব কিছু আমরা পারবো না। সুতরাং যেইটা আমরা সাধারণ মানুষ করতে পারবো না, সেইটাকে ডিজিএম বলাই ভালো।

  3. Dirghodin permalink
    জুন 1, 2010 7:36 অপরাহ্ন

    Bro, ami ubuntu 9.10 a broadband internet setup korte pari na. Doya kore ubuntu brodband internet setup ar niyom gula bole diben plz? Amer ta optical fiber ar broadband internet.

  4. মে 31, 2010 5:29 অপরাহ্ন

    আইচ্চা ভাই একটা সিস্টেম আইতে না আইতে আরেকটা সিস্টেম আইয়া পড়ে এইডা ক্যামুন কতা? দুইদিন বাদে বাদে খালি সিস্টেম ইনিস্টল মারুম?
    এইডা ক্যান করে উবুন্টু? আমারে এট্টু বুজান দেহি।

    আপনার পেজটা সুন্দর। উবুন্টুময়।

    • জুন 2, 2010 8:30 অপরাহ্ন

      প্রতি ছয়মাস পর পর উবুন্টুর নতুন রিলিজ বের হয়। আর প্রতি দু’বছর পর পর নতুন এলটিএস রিলিজ বের হয়। উবুন্টুর এলটিএস রিলিজগুলো হচ্ছে সবচেয়ে বেশি স্ট্যাবল। দুটো এলটিএস রিলিজের মাঝে যে রিলিজগুলো বের হয় সেগুলোর উদ্দেশ্যই থাকে পরের এলটিএসকে আরো স্ট্যাবল করা, আর কী কী ফিচার যোগ করলে পরের এলটিএস আরো উন্নত হবে ইত্যাদি পরীক্ষা নিরীক্ষা করা। উবুন্টুর পরবর্তী এলটিএস রিলিজ বের হবে ২০১২ সালের এপ্রিলে। তাই ১০.১০ থেকে শুরু করে ১২.০৪ পর্যন্ত যে ক’টি রিলিজ বের হবে সেগুলোকে “এলটিএস টেস্টার” হিসেবে বলা যায়। এসব “টেস্টার” রিলিজের বিভিন্ন সুবিধা-অসুবিধা ইউজারদের ফিডব্যাক থেকে সংগ্রহ করে অসুবিধাগুলো বাদ দিয়ে কেবল মাত্র সুবিধাগুলো নিয়ে ১২.০৪ বের হবে। তাই প্রতি ছয় মাসে যে আপডেট করতেই হবে এমন কোন নিয়ম নেই। যেমন আমি বছরে একবার করি। তবে এবারের ল্যুসিড লিংক্সে মনে হয় সামনের এলটিএস আসার আগ পর্যন্ত থেকে যাব।

      • জুন 3, 2010 7:04 পুর্বাহ্ন

        ধন্যবাদ ভাইয়া, বিষয়টি বুঝিয়ে বলার জন্য ।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: